বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেবে সরকার! অ্যাকাউন্টে ঢুকবে ৯১৪ টাকা

হ্যালো প্রিয় পাঠক, আপনার কি উজ্জ্বলা যোজনায় গ্যাসের বই আছে, তাহলে আপনার জন্য একটি নয় বরং দুটি সুখবর রয়েছে। আপনি যদি উজ্জ্বলা যোজনায় গ্যাসের বই নিয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি বছরে দুটি গ্যাসের সিলিন্ডার ফ্রিতে পাবেন এবং বছরে একবার করে ৯১৪ টাকা আপনার ব্যাংক একাউন্টে দেওয়া হবে সরকারের তরফ থেকে। তাই আপনি এই দুটি আকর্ষণীয় অফার পেতে হলে আপনাকে কোন ফর্মটি ডাউনলোড করতে হবে এবং ফর্মটি ফিলাপ করে কোথায় জমা দিতে হবে এবং কোন কোন মানুষ এই ধরণের সুবিধা গুলো পাবে সব কিছু আমরা এখানে বিস্তারিত এখানে আলোচনা করবো।

বর্তমান সময়ে লাল রঙের গ্যাস সিলিন্ডারের দাম বাড়ায় সংসারের খরচ অনেকটাই বেড়ে গেছে। যদিও আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কম হলেও ভারতে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দাম দিনকে দিন বেড়েই চলেছে। তাই এই অবস্থায় প্রতি সিলিন্ডার পিছু ৯১৪ টাকা ৫০ পয়সা গ্রাহকদের ব্যাংক একাউন্টে পৌঁছে দেয়া সিদ্ধান্ত নিল সরকার, তবে এই সুবিধা পশ্চিমবঙ্গ বা ভারতবর্ষের সব রাজ্যে নেই। এই ধরনের সুবিধা পেতে গেলে আপনাকে উজ্জ্বলা যোজনা প্রকল্পের নাম থাকতে হবে, তবেই আপনি বছরে দুটি গ্যাস সিলিন্ডারের ফ্রিতে পাবেন এবং গ্যাস সিলিন্ডারে জন্য ৯১৪ টাকা ৫০ পয়সা হিসেবে ভর্তুকি পাবেন।

উত্তর প্রদেশ সরকার সূত্রে জানা গেছে যে গ্রাহকদের একাউন্টে ভর্তুকের টাকা সরাসরি পাঠানো হবে। তাই সেখানকার সরকার প্রতিটি গ্রাহকদের তাদের আধার নম্বর স্থানকে দ্রুত লিংক করার নির্দেশ দিয়েছেন এবং এটাও বলেছেন যে তারা বছরে দুটি গ্যাস সিলিন্ডার ফ্রিতে পাবে এবং তার সাথে সাথে তাদের একাউন্টে উজ্জ্বলা যোজনার দুটি গ্যাস সিলিন্ডার পিছু ৯১৪ টাকা করে গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার জন্য প্রয়োজনীয় যোগ্যতা

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা আবেদন করতে গেলে আবেদনকারী পরিবারকে অবশ্যই বিপিএলের অন্তর্ভুক্ত হতে হবে এবং আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে। ওই পরিবারের কোনো ব্যাক্তি এলপিজি সংস্থার সঙ্গে সংযুক্ত থাকলে তিনি এই সুবিধা পাবেন না।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার জন্য প্রয়োজনীয় নথিপত্র

  1. আবেদনকারীকে আবেদনপত্রর সঙ্গে দিতে হবে পঞ্চায়েত প্রধান বা পৌরসভার চেয়ারম্যান কর্তৃক অনুমোদিত BPL শংসাপত্র জমা দিতে হবে।
  2. পরিচয়পত্র হিসাবে ভোটার কার্ড/ আধার কার্ডের লাগবে।
  3. আবেদনকারীর বিপিএল রেশন কার্ড।
  4. পাসপোর্ট সাইজের ছবি।
  5. ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার এবং ব্যাংকের পাস বইয়ের জেরক্স।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার জন্য কীভাবে আবেদন করবেন?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা নাম নথিভূক্ত করার জন্য বা আবেদন করার জন্য আপনাকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ফর্ম ফিলাপ করতে হবে বা আপনি আপনার নিকটবর্তী কোন এলপিজি সংস্থার কাছে গিয়ে, সেখান থেকে ফর্ম নিয়ে পূরণ করতে হবে। সেই ফর্মে আবেদনকারীর নাম,বয়স, ঠিকানা, ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার, আধার কার্ড নম্বর, রেশন কার্ড নাম্বার সব কিছু ভালোভাবে লিখে প্রয়োজনিয় ডকুমেন্টগুলি যুক্ত করে সেখানে ফর্মটি জমা করে দিতে হবে।

আমরা আশা করছি যে এই পোস্টটি পড়ে আপনি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সম্পর্কে জানলেন, কিভাবে আবেদন করতে হবে সেটাও জানলেন, আবার কি কি ডকুমেন্টস লাগবে এবং কোথায় আবেদন করতে হবে তা আপনি বুঝতে পারলেন। যদি এই পেজটি ভালো লাগে তাহলে নিচে দেওয়া ক্লিক বোতামটি ক্লিক করে শেয়ার করতে পারেন।

Leave a Comment